আলেক্সা র‌্যাঙ্ক কী এবং কীভাবে বাড়ানো যায় পুরাপুরী জানেন।


আলেক্সা র‌্যাঙ্ক কী


সম্ভবত আপনি জানেন যে এই আলেক্সা র‌্যাঙ্ক কী? কারণ আপনি যদি ব্লগিং করেন তা হলে তো আপনার জানা থাকবেই তার পরেও আপনি যদি না জানেন তা হলে বলবো অ্যালেক্সা র্যাঙ্ক হলো  একটি আমেরিকান ওয়েব ট্রাফিক বিশ্লেষণ সংস্থা । এটি অ্যামাজনের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক প্রতিষ্ঠান। আলেক্সা 1996 সালে একটি স্বাধীন কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1999 সালে অ্যামাজন 250 মিলিয়ন ডলারের বিনিময়ে অধিগ্রহণ করেছিল।


প্রতিটি ব্লগার  জানতে চায় কীভাবে ওয়েবসাইটের আলেক্সা র‌্যাঙ্কিং বাড়ানো যায়? কারণ এটি একটি গুরুত্বপূর্ণ কারণ যাতে আপনার ব্লগটিতে দর্শকদের আকৃষ্ট করা যায় এবং একই সাথে এটি পাঠকদেরও তথ্য সরবরাহ করে ।


অন্যদিকে, আপনার যদি আরও ভাল আলেক্সা র‌্যাঙ্ক থাকে, তবে এটি আপনার ব্লগ ট্র্যাফিককে আরও বেশি উন্নতি করতে সহায়তা করে।


ব্লগের আলেক্সা র‌্যাঙ্ককে উন্নত করতে পারেন।


আজ এই পোস্টে , আলেক্সা র‌্যাঙ্ক কী এবং কীভাবে এটি উন্নত করা যায়, আমরা আপনাকে শিখাব কীভাবে আপনি আপনার ব্লগের আলেক্সা র‌্যাঙ্ককে উন্নত করতে পারেন।


আপনি যদি নতুন ব্লগার হন তবে এই নিবন্ধটি পড়ার পরে আপনি অবশ্যই অ্যালেক্সা র্যাঙ্ক সম্পর্কে প্রাথমিক তথ্য পাবেন যা আপনাকে আপনার ব্লগের র‌্যাঙ্কিং বাড়াতে সহায়তা করবে। তারপরে আর দেরি না করে শুরু করা যাক।

  আলেক্সা র‌্যাঙ্ক কী

আপনার সাইটের আলেক্সা র‌্যাঙ্কটি দেখায় যে আপনার সাইটটি অন্যান্য সাইটের তুলনায় কতটা জনপ্রিয়।ইন্টারনেটে । এটি অন্যান্য ওয়েবসাইটের তুলনায় আপনার সাইটের অবস্থানও দেখায়।


আলেক্সা র‌্যাঙ্ক ওয়েবসাইটের জনপ্রিয়তার একটি পরিমাপ। এটি প্রায় লক্ষাধিকের ওয়েবসাইট র‌্যাঙ্ক করে, এটিও তাদের জনপ্রিয়তার ভিত্তিতে, যার অর্থ আলেক্সা র‌্যাঙ্ক তার  কাছে সবচেয়ে জনপ্রিয়।


এই র‌্যাঙ্কটি মালিকানাধারী পদ্ধতি ব্যবহার করে গণনা করা হয় যা গত তিন মাসের উপর ভিত্তি করে কোনও সাইটের অনুমানযুক্ত ট্র্যাফিক এবং দর্শনার্থীর ব্যস্ততার সমন্বয় করে।


ট্র্যাফিক এবং ব্যস্ততা বিশ্বব্যাপী প্যানেলে মানুষের ব্রাউজিং আচরণ দেখে অনুমান করা হয়, যা একটি a নমুনাটি সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য।


বিঃদ্রঃ;-


যেহেতু এটি অন্য সাইটের সাথে আপনার সাইটের অবস্থানের পরিমাপ করে তাই আপনার সাইটের র‌্যাঙ্ক কেবল সেই সাইটের ট্র্যাফিকের উপর নির্ভর করে না তবে অন্য ওয়েবসাইটের ট্র্যাফিকের পরিবর্তনের উপরও নির্ভর করে।


এই কারণে আপনার সাইটে প্রচুর ট্র্যাফিক আসার পরেও আপনার সাইটের র‌্যাঙ্ক হ্রাস শুরু হয়।


আলেক্সার ইতিহাস

১৯৯ 1996 সালে অ্যালেক্সা চালু হয়েছিল , অ্যামাজন ডট কমের ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক সহায়ক সংস্থা (১৯৯৯ সালে অ্যামাজন দ্বারা অর্জিত) যা সেই সময়ে বাণিজ্যিক ওয়েব ট্র্যাফিকের ক্ষেত্রে বিশেষত ছিল।তিনি বিভিন্ন টুলবার এবং সংগ্রহ করার জন্য ব্যবহৃত ডেটা সরবরাহ করতেওয়েব ব্রাউজার এক্সটেনশনের সাহায্যে।


ব্লগ পোস্ট প্রকাশের আগে কী করবেন

গুগল প্রশ্ন হাব কি

আলেক্সার সবচেয়ে গুরুত্বপূর্ণ পূর্ববর্তী ক্রিয়াকলাপগুলির মধ্যে কয়েকটি ছিল ডেটাবেস যা এক-একের ভিত্তিতে পরিবেশন করত যাতে একটি ওয়েব্যাক মেশিন তৈরি করা যেতে পারে এবং এখন এই অনুসন্ধানের সুযোগগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।


একই সময়ে, এটি তাদের আলেক্সা র‌্যাঙ্ক: এটি এমন একটি মেট্রিক যা ওয়েবসাইটগুলির জনপ্রিয়তা অনুসারে বা সেই ওয়েবসাইটটি গত 3 মাসে কীভাবে সম্পাদন করে has


আলেক্সা র‌্যাঙ্ক উন্নত করা কি দরকার?

হ্যাঁ, যে কোনও ব্লগের জন্য আলেক্সা র‌্যাঙ্কের উন্নতি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন ব্লগার হন তবে আপনার সাইটের আলেক্সা র‌্যাঙ্কটি উন্নত করার চেষ্টা করা খুব জরুরি।


এটি কারণ এটি আরও ভাল কর্তৃপক্ষ সরবরাহ করে, বিজ্ঞাপনদাতাদের এবং পাঠকদের মনে ভাল ধারণা তৈরি করে, পাশাপাশি আপনার উপার্জন বাড়িয়ে তুলতে সহায়তা করে।


টিপ


বেশিরভাগ পাঠকরা প্রথমে আপনার ব্লগের আলেক্সা র‌্যাঙ্কটি পরীক্ষা করে এবং যদি তারা এটি সঠিক মনে করে তবেই তারা আপনার সামগ্রী পড়ে এবং ব্লগটি অনুসরণ করা শুরু করে। কিছু শুধুমাত্রকেবল ব্যাকলিঙ্কের জন্য মন্তব্য করুন এবং এটি পরে আপনার পৃষ্ঠা র‌্যাঙ্কটি উন্নত করতে সহায়তা করে।


কিভাবে আলেক্সা র‌্যাঙ্ক চেক করবেন?

আলেক্সা র‌্যাঙ্কটি পরীক্ষা করতে আপনি সরাসরি আলেকজ.কম এ যেতে পারেন। পৃষ্ঠার ডানদিকে উপরের দিকে, আপনি একটি অনুসন্ধান বার দেখতে পাবেন।


এখানে আপনাকে আপনার ওয়েবসাইটের ইউআরএল প্রবেশ করতে হবে এবং ফাইন্ড বোতামে ক্লিক করতে হবে। এটি আপনার ব্লগের সমস্ত ডেটা পাশাপাশি আপনার র‌্যাঙ্ক দেখায়।



এখানে আপনি হিন্দি আমার জায়গায় আপনার ডোমেন নাম ব্যবহার করতে পারেন।


এলেক্সা ট্র্যাফিক র‌্যাঙ্ক সম্পর্কে আমরা বিশ্বাস করি এমন 6 টি মিথ?

লোকের কথা কে থামাতে পারে? তাদের কেবল এমন জিনিসগুলির প্রয়োজন হয় যার ভিত্তিতে তারা জিনিস তৈরি শুরু করতে পারে। একই সাথে, আলেক্সা ট্র্যাফিক র‌্যাঙ্ক সম্পর্কিত লোকদের মধ্যে প্রচলিত মিথ (ভুল ধারণা) রয়েছে।


অনেকে এই কল্পকাহিনীকে সত্য বলেও বিশ্বাস করেন। আলেক্সার র‌্যাঙ্কিং সিস্টেম 1988 সালে প্রথমবারের জন্য চালু হয়েছিল। এটি কী ছিল তা নিয়ে চারদিকে প্রচুর কল্পকাহিনী তৈরি হতে শুরু করে।


আসুন এখন আসুন আমরা এমন কিছু ভুল ধারণা সম্পর্কে জেনে থাকি, যাতে র‌্যাঙ্কটি আরও উন্নত করা যায়।


মিথ # 1: আলেক্সা কেবলমাত্র সেই সমস্ত লোকের ট্র্যাফিক পরিমাপ করে যাঁরা তাদের ব্রাউজারে আলেক্সা সরঞ্জামদণ্ড ইনস্টল করেছেন।

এটা সঠিক না ! অ্যালেক্সার পরিমাপ প্যানেল ব্রাউজার এক্সটেনশান এবং প্লাগইনগুলির একটি খুব বড় এবং বৈচিত্র্যময় সেটের উপর ভিত্তি করে। এই অ্যালেক্সা সরঞ্জামদণ্ডটি সেই ব্রাউজার এক্সটেনশনের মধ্যে একটি যা আলেক্সা ডেটা ধারণ করে।


যেখানে অ্যালেক্সা সার্টিফাই কোড ইনস্টল করা আছে সেখানে অ্যালেক্সা তাদের ওয়েবসাইটের সমস্ত দর্শকের কাছ থেকে ব্রাউজারের এক্সটেনশন ইনস্টল থাকা আছে কিনা তা সরাসরি ট্র্যাফিকের ব্যবস্থা করে।


পৌরাণিক কাহিনী # 2: আলেক্সা কেবল ইন্টারনেট বিপণনকারী এবং সাইট মালিকদেরই পরিমাপ করে।

এটি পূর্বকথার সাথে সম্পর্কিত। যা সঠিক নয়। আলেক্সার ট্র্যাফিক প্যানেল এমন কয়েক মিলিয়ন লোকের উপর ভিত্তি করে যারা বিস্তৃত দর্শকদের কাছে আবেদন করে 25,000 এর বেশি বিভিন্ন ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে।


মিথ # 3: আমার সাইটটি দাবি করে, এটি র‌্যাঙ্ককে প্রভাবিত করে।

কোনও সাইটের দাবি করা তার র‌্যাঙ্কিংয়ে কোনও প্রভাব ফেলবে না এবং আপনার সাইটের দাবি করা উচিত নয় কারণ এটি আপনার সাইটের র‌্যাঙ্কিংয়ে কোনও তাত্পর্য আনতে চলেছে।


যাইহোক, আপনার সাইটের দাবি (এটি একটি নিখরচায় পরিষেবা) এবং এটি আপনাকে আপনার সাইটের বিবরণ এবং যোগাযোগের তথ্যকে আপ টু ডেট রাখতে দেয় যাতে আপনি কখনই কোনও সম্ভাব্য ব্যবসায়ের সুযোগ হাতছাড়া করতে পারবেন না কারণ আলেক্সা প্রতি মাসে প্রায় 10 কোটি টাকা পেয়ে যায় Even এমনকি আরও লোকেরা দর্শন করেন।


মিথ # 4: অ্যালেক্সা উইজেট ইনস্টল করা র‌্যাঙ্কের উন্নতি করে।

না, এই আলেক্সা র্যাঙ্ক উইজেটগুলি আপনাকে কেবল আপনার দর্শকদের সাথে আপনার সাইট র‌্যাঙ্ক প্রচার করতে দেয়। এই উইজেট এটি সাইটের ট্র্যাফিক পরিমাপ করতে ব্যবহৃত হয় না।


মিথ # 5: যদি আমার সাইটের ট্র্যাফিক কোনও নির্দিষ্ট দিনে বাড়তে থাকে তবে আমার র‌্যাঙ্কিংটিও স্বয়ংক্রিয়ভাবে উন্নত হবে।

এই প্রয়োজন হয় না. এই বৈশ্বিক আলেক্সা র‌্যাঙ্কটি প্রতিদিন আপডেট হয় তবে এটি মূলত আপনার ওয়েবসাইটে আগত দর্শকদের উপর ভিত্তি করে এটিও গত 3 মাসে।


এমন পরিস্থিতিতে ওয়েবসাইটের র‌্যাঙ্কটি কেমন হবে তা নির্ধারণ করার জন্য কোনও দিনের ট্র্যাফিক কেবল সামান্য অংশ। এছাড়াও আপনার সাইটের র‌্যাঙ্কিং অন্যান্য সাইটের তুলনায় আপেক্ষিক। সুতরাং, অন্যের ট্র্যাফিকের কোনও পরিবর্তন (ওয়েবসাইট) অবশ্যই আপনার সাইটের র‌্যাঙ্কিংয়ে প্রভাব ফেলে has


পৌরাণিক কাহিনী # 6: আমরা যদি আলেক্সা প্রদান করি তবে আমাদের র‌্যাঙ্ক আরও ভাল হতে পারে।

কোনভাবেই না. এটি সত্য যে অ্যালেক্সার বিপণন স্ট্যাক আপনাকে এমন সুযোগগুলি আবিষ্কার করতে সহায়তা করতে পারে যাতে আপনার ওয়েবসাইট আরও ট্রাফিক পেতে পারে যা আপনার জন্য পরে আরও ভাল র‌্যাঙ্ক সরবরাহ করতে পারে।


যদিও আপনি যদি নিজের ওয়েবসাইটে অ্যালেক্সা সার্টিফাই কোড ইনস্টল করেন তবে আলেকাজা সরাসরি আপনার সাইটের ট্র্যাফিক পরিমাপ করতে পারে এবং এটি অনুমান করতে পারে না।


সরাসরি পরিমাপ আপনার সাইটে আরও ভাল এবং নির্ভুল র‌্যাঙ্ক দেয় তবে আরও নির্ভুল অর্থ এই নয় যে আরও ভাল র‌্যাঙ্ক।


কিভাবে আলেক্সা র‌্যাঙ্ক উন্নত করবেন?

সুতরাং আপনি কি আপনার আলেক্সা র‌্যাঙ্কিং বাড়ানোর জন্য প্রস্তুত?


কারণ ?


আমি এখনই আপনাকে কিছু দুর্দান্ত টিপস বলতে যাচ্ছি যা আপনাকে আপনার ব্লগের আলেক্সা র‌্যাঙ্ক বাড়িয়ে তুলতে অনেক সাহায্য করবে।


আসুন তাহলে জেনে নেওয়া যাক কয়েকটি টিপস সম্পর্কে।


1) আপনার ব্লগের ট্র্যাফিক বৃদ্ধি করুন

এটি আপনার ওয়েবসাইটের আলেক্সা র‌্যাঙ্কিংয়ের উন্নতি করার একটি প্রধান কারণ। কারণ আলেক্সা আপনার ট্র্যাফিক অনুযায়ী আপনার ব্লগকে স্থান দেয়। আপনি যদি প্রতিদিন আরও ট্র্যাফিক পান তবে তা অবশ্যই আপনার আলেক্সা র‌্যাঙ্কের উন্নতি করবে।


আমি বিশ্বাস করি যে আপনি যদি ধীরে ধীরে আপনার ট্র্যাফিক বৃদ্ধি করেন তবে এটি আপনার আলেক্সা র‌্যাঙ্কটিও উন্নত করবে।

ব্লগ ট্র্যাফিকের সামান্য বৃদ্ধি আপনার র‌্যাঙ্কিংয়ে বড় পার্থক্য আনতে পারে।


2) আপনার সাইটে গড় সময়

এটি আলেক্সা র‌্যাঙ্ক বাড়ানোর জন্য দ্বিতীয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ। কারণ আলেক্সা আপনার দর্শনার্থীদের সাইটে আর কতক্ষণ থাকে তা যাচাই করে।


সুতরাং আপনার সামগ্রীতে নিযুক্ত করুন যাতে আরও বেশি লোক পোস্টে থাকতে পারে এবং শেষ পর্যন্ত আপনার গড় সময় বাড়তে পারে।


কিছু টিপস যাতে ব্যবহারকারী দীর্ঘকাল আপনার সাইটে থাকে: -


১. অভ্যন্তরীণ লিঙ্ক : - এটি একটি ভাল উপায় যাতে আপনি আপনার সাইটে আপনার ব্যবহারকারীকে নিযুক্ত করতে পারেন। এতে আপনাকে অন্য পোস্টের ইউআরএল একটি পোস্টে ব্যবহার করতে হবে। এর কারণে, ব্যবহারকারীরা আপনার পোস্টে দীর্ঘ সময় ধরে থাকেন। মনে রাখবেন যে কেবলমাত্র সম্পর্কিত পোস্ট ব্যবহার করা উচিত।


2. সম্পর্কিত পোস্ট : - আপনি কিছু সম্পর্কিত পোস্ট প্লাগইন ব্যবহার করতে পারেন। এটি সম্পর্কিত পোস্টগুলি আপনার ব্লগ পোস্টের শেষে উপস্থিত হবে। এটির সাথে একসাথে ব্যবহারকারীরা এক পোস্ট থেকে অন্য পোস্টে স্যুইচ করেন। শেষ পর্যন্ত গড় সময় বাড়ে।


এই উভয় টিপস ব্যবহার করে আপনি এটি আপনার ব্যবহারকারীদের দীর্ঘ সময় ধরে রাখতে ব্যবহার করতে পারেন।


3) গড় ভিজিটর প্রতি পৃষ্ঠা দেখুন

যদি আপনার গড় হয় পৃষ্ঠাগুলি প্রতি পৃষ্ঠাগুলি ভাল তবে এটি আপনাকে আপনার আলেক্সা র‌্যাঙ্ক বাড়াতে সহায়তা করে। সুতরাং আপনার গড় পৃষ্ঠা ভিউ বাড়ানোর চেষ্টা করুন। এটি বাড়ানোর জন্য, আপনি উপরের দুটি পদ্ধতি যেমন ইনবাউন্ড লিঙ্ক এবং সম্পর্কিত পোস্ট প্লাগইন ব্যবহার করতে পারেন।


4) মূল সামগ্রী উত্পাদন করুন 

অ্যালেক্সা র‌্যাঙ্কের উন্নতিতে আমাদের বিষয়বস্তুটি মূল হওয়া খুব গুরুত্বপূর্ণ। আমাদের বিষয়বস্তু যদি আসল হয় তবে আমাদের আলেক্সা র‌্যাঙ্কটিও দিন দিন উন্নতি করবে। তাই সবসময় ব্লগটিতে মূল বিষয়বস্তু যুক্ত করার চেষ্টা করুন।


বিশেষজ্ঞের পরামর্শ:

আলেক্সা গুগলের মতো গোয়েন্দা অ্যালগরিদমও ব্যবহার করে, তাই অন্য কোনও ব্লগ আর্টিকেলটি কখনই অনুলিপি করবেন না, অন্যথায় আপনার আলেক্সা র্যাঙ্কটিও নেমে আসবে এবং গুগলও আপনার সাইটের সূচীকরণ বন্ধ করবে।


5) আপনার সাইটে আলেক্সা উইজেট যুক্ত করুন

এটি একটি সাধারণ যুক্তি যে আপনি যদি নিজের সাইটে অ্যালেক্সা উইজেট যুক্ত করেন তবে এটি ব্যবহারকারীকে তাদের ক্লিক করতে উত্সাহিত করবে। যখন কেউ এটিতে ক্লিক করে, তবে কেবলমাত্র আপনি এটি থেকে সুবিধা পাবেন। সুতরাং আপনার সাইটে অ্যালেক্সা উইজেট ব্যবহার করার চেষ্টা করুন।


6) আপনার ব্লগের জন্য গুণমানের ব্যাকলিঙ্ক

অন্যদের ব্লগে মন্তব্য করা আপনার ব্লগের ব্যাকলিংক পাওয়া খুব সহজ কাজ।


কারণ এতে আপনাকে কেবলমাত্র অন্যান্য জনপ্রিয় ব্লগে মন্তব্য করতে হবে। যখনই কেউ আপনার মন্তব্য বা প্রোফাইল পিকটিতে ক্লিক করে, এটি সরাসরি আপনার ব্লগে পুনঃনির্দেশিত হয়।


এর জন্য, আপনাকে ওয়েবসাইটের ক্ষেত্রে আপনার ব্লগের URL টি নির্দিষ্ট করতে হবে, যা মন্তব্য বাক্সের নীচে অবস্থিত।



নোট করুন যে আপনার ব্লগের URL টি সরাসরি মন্তব্য বাক্সে ব্যবহার করবেন না, তা না হলে এটি স্প্যাম হিসাবেও বিবেচনা করতে পারে। আপনার ব্লগের ইউআরএল কেবল ওয়েবসাইট ক্ষেত্রটি পূরণ করুন যা মন্তব্য বাক্সের নীচে রয়েছে।


7) আলেক্সার জন্য একটি পর্যালোচনা নিবন্ধ লিখুন

আলেক্সার জন্য একটি পর্যালোচনা নিবন্ধ লিখে, এটি আপনার আলেক্সা র‌্যাঙ্কটি উন্নত করতে 100% সহায়তা করবে কারণ আজকাল আলেকসায় একটি সাধারণ মূল শব্দ যা বেশিরভাগ গুগলে অনুসন্ধান করা হয়।


সুতরাং আপনি যদি অ্যালেক্সার পক্ষে এমন কোনও পর্যালোচনা লিখেন যা এটিও অনন্য তবে এটি আপনার ব্লগ ট্র্যাফিককে বাড়িয়ে তুলতে আপনাকে অনেক সহায়তা করবে যা আপনার আলেক্সা র‌্যাঙ্কের উন্নতি করবে। একই সময়ে, আপনি আলেকসাকে একটি ব্যাকলিঙ্কও দিতে পারেন যা আপনার ব্লগ ট্র্যাফিকের জন্য অনেক ভাল।


8) নিয়মিত ব্লগ আপডেট করুন

ইন্টারনেটে আপনার কুলুঙ্গি সম্পর্কিত অনেকগুলি ব্লগ রয়েছে, তাই আপনি যদি আপনার ব্লগে ঘন ঘন লেখেন না, তবে এটি আপনার আলেক্সা র‌্যাঙ্কের হ্রাস দেখাতে পারে।


একবার আপনার আলেক্সা র‌্যাঙ্কটি কম হয়ে গেলে, তারপরে আগের র‌্যাঙ্কটি অর্জন করতে অনেক সময় লাগে। অতএব, আপনি যদি আমাকে বিশ্বাস করেন তবে আপনার ব্লগকে নিয়মিত আপডেট করতে থাকুন, যাতে আপনার আলেক্সা র‌্যাঙ্কটি ধীরে ধীরে উন্নত হয়।

কমপক্ষে এক সপ্তাহে একটি নিবন্ধ পোস্ট করুন এবং আপনার পুরানো নিবন্ধগুলি আপডেট করার চেষ্টা করুন।

আমাকে বিশ্বাস করুন, আপনি যদি আমার দেওয়া এই টিপসগুলি সঠিকভাবে অনুসরণ করেন তবে আপনার অ্যালেক্সা র‌্যাঙ্কিংটি কেবল বাড়বে না তবে আপনার ব্লগের ট্র্যাফিকও অনেক বাড়বে।

10 Alexa ranked sites:-

  1. Google.com
  2. Youtube.com
  3. Facebook.com
  4. Baidu.com
  5. Wikipedia.org
  6. Qq.com
  7. Taobao.com
  8. Tmall.com
  9. Yahoo.com
  10. Amazon.com

Conclusion

আমি আশা করি যে আলেক্সা র‌্যাঙ্ক কী তা সম্পর্কে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি যে আলেক্সা র‌্যাঙ্ক কীভাবে উন্নত করা  যায় সে সম্পর্কে আপনি বুঝতে পেরেছেন। এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি সন্দেহ থাকে বা আপনি চান যে এটিতে কিছুটা উন্নতি হওয়া উচিত, তবে আপনি এটির জন্য কম মন্তব্য লিখতে পারেন।আপনার এই চিন্তাভাবনা থেকে, আমরা কিছু শিখতে এবং কিছু উন্নত করার সুযোগ পাব।

Post a Comment